১৪ উপায়ে ফ্রিল্যান্সিং এর কাজ খুঁজে পেতে পারেন

ফ্রিল্যান্সিং এর কাজ

0
ফ্রিল্যান্সিং এর গুরুত্ব

যে কোন কারণেই আপনি ফ্রিল্যান্সিং এর কাজের প্রতি খুব আগ্রহী। স্বাধীনচেতা মানুষ ছাড়া এই পেশায় সফলতা লাভ করা অনেক কষ্টকর। পায়ে রশি বাঁধা কারো গোলামী করার চেয়ে ফ্রিল্যান্সিং জব অনেক হাজারগুণ ভাল। স্বাধীনতা আছে।১৪ উপায়ে ফ্রিল্যান্সিং এর কাজ খুঁজে পেতে পারেন আপনি।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার কিভাবে এবং কোথেকে শুরু করবেন সে নিয়ে কী আপনি চিন্তিত? এ ব্যাপারে অনেকেই মৌখিকভাবে আপনাকে সহযোগিতা দেবেন। কিন্ত বাস্তবে কতটুকু পেয়েছেন সেটাই কথা।
আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে আমাদের সাথেই থাকুন।
Fiverr, UpWork, Envato Studio, এবং People Per Hour সহ জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে একটি ছোট গবেষণা করার পরে আমি এই কাজের ধারণাগুলি নিয়ে এসেছি। এই চাকরির ধারণাগুলি কাজ করে কিনা নিশ্চিত করার জন্য বাজারে এই কাজের দক্ষতাগুলি নিয়ে আমি জরীপ করেছি।

১৪ উপায়ে ফ্রিল্যান্সিং এর কাজ খুঁজে পেতে পারেন

ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে অনেক দিন ধরে চেষ্টা করছেন? আপনি কাজ না পেয়ে হতাশ হয়ে থাকলে আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ুন।

UpWork এর মত সাইটে ফ্রিল্যান্সারদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে ক্লান্ত?

চিন্তা করবেন না, আপনি এই নিবন্ধটি পড়ার সময়, আপনার কাছে অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পাওয়ার জন্য অনেক বিকল্প থাকবে।

বেশিরভাগ লোকেরা যা ভাবেন তা সত্ত্বেও, ফ্রিল্যান্সারদের জন্য কাজ পাওয়া খুব সহজ না।আবার যখন কাজ পেতে শুরু করবেন তখন কিন্ত কাজ আপনাকে দৌড়াতে শুরু করবে।
এক সপ্তাহে আপনি একহাজার ডলার উপার্জন করলেন এবং পরের সপ্তাহে আপনি কাজ করার জন্য কোন চাকরি পাবেন না। এটা আমাদের সেরা ঘটবে. কিন্তু, প্রশ্ন হল—আপনি এটি সম্পর্কে কী করতে ইচ্ছুক?কতটুকু প্রস্তুত?

আপনি কি একজন ক্লায়েন্টের জন্য আপনার সাথে যোগাযোগ করবেন এবং একটি সিলভার প্ল্যাটারে একটি কাজ হস্তান্তরের জন্য অপেক্ষা করতে যাচ্ছেন? অথবা আপনি কি আপনার পরবর্তী ফ্রিল্যান্সিং কাজের সন্ধান করতে যাচ্ছেন?

ফ্রিল্যান্সিং জগতে ধারাবাহিকভাবে কাজ খুঁজে পেতে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। সেই কাজটিকে একটু সহজ করার জন্য এখানে কয়েকটি কৌশল রয়েছে।

একগুচ্ছ ওয়েবসাইট তালিকাভুক্ত করার পরিবর্তে, আমি আপনাকে কয়েক মিনিটের মধ্যে একটি ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে এই তালিকার প্রতিটি সাইট এবং সরঞ্জাম কীভাবে ব্যবহার করতে হয় তা দেখাতে চাই।

আপনি যদি কাজের সন্ধান শুরু করতে প্রস্তুত হন, ভাল কথা, তাহলে চলুন এটি পেতে!

#১টি ফ্রিল্যান্সিং প্লাটফরমে যোগ দিন

প্রথমত, সবচেয়ে সুস্পষ্ট কৌশল নিয়ে কাজ করা যাক: ফ্রিল্যান্সিং সাইট।

একটি সাইট খুঁজুন, নিবন্ধন করুন, আপনার প্রোফাইল তৈরি করুন এবং চাকরি খোঁজা শুরু করুন। সহজ, তাই না? ওয়েল, ঠিক না.

ফ্রিল্যান্সিং সাইটগুলি সর্বদা সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে ভিড় করে। এই সাইটগুলির একটিতে চাকরি খোঁজা কেক হিসাবে সহজ। কিন্তু, বেশিরভাগ সাইটই লক্ষ লক্ষ ফ্রিল্যান্সার দিয়ে পূর্ণ যারা চাকরি পেতে একে অপরের সাথে প্রতিযোগিতা করে।

সুতরাং, আপনি যদি এই গেমটিতে নতুন হয়ে থাকেন, তাহলে জেতার মূল চাবিকাঠি হল কম প্রতিযোগিতা সহ একটি মোটামুটি নতুন ফ্রিল্যান্সিং সাইট খুঁজে বের করা, একজন পেশাদারের মতো আপনার দক্ষতা প্রদর্শন করুন এবং আপনার ক্লায়েন্টদেরকে একটি কিলার প্রস্তাব দিয়ে সম্মোহিত করুন।

২১+ কম পরিচিত ফ্রিল্যান্স সাইটের পূর্ণ এই তালিকাটি দেখুন এবং একটি নতুন এবং ক্রমবর্ধমান সাইট বেছে নিন। তারপর কিভাবে কম প্রতিযোগিতায় অংশ নিয়ে কাজ পেতে হয় তা শিখতে এই পোস্ট পড়ুন।
২১.DailyRemote
২০.Remote Tech Jobs
১৯.1840 & Company
১৮. CloudPeeps
১৭.FreeeUp
১৬.Speedlancer
১৫.Contena
১৪. ServiceScape
১৩.Workana
১২.Outsourcely
১১.Remote.com
১২.goLance
১১.AngelList
১০.Hired
০৯. RemoteOK
০৮.Working Not Working
০৭.Authentic
০৬.GitHub Jobs
০৫.Parttimerz
০৪.FiveSquid
০৩.Jobspresso
০২.Landing Jobs
০১.Proz
০০২.Remotive
রিমোটিভ হল একটি ফ্রিল্যান্স জবস বোর্ড যা অটোম্যাটিক, উইকিমিডিয়া এবং ঘোস্টের মতো অত্যন্ত স্বনামধন্য কোম্পানির চাকরির বৈশিষ্ট্য রয়েছে। ওয়েব ডিজাইনার, ডেভেলপার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়াররা এই সাইটে প্রচুর চাকরি খুঁজে পেতে পারেন।

কোন প্ল্যাটফর্ম ফি জড়িত নেই এইসব. সাইটে।

নতুন ফ্রিল্যান্সিং সাইটগুলিতে সাইন আপ করে আপনার প্রতিযোগিদের হারিয়ে দিন

ফ্রিল্যান্সিং ব্যবসার একটি প্রতিযোগিতামূলক ক্ষেত্র। কারও কারও কাছে বিশ্বাস করা কঠিন যে কম্পিউটার ব্যবহার করে ঘরে বসে কাজ করতে এত বেশি পরিশ্রম করতে হয়, কিন্তু শুধুমাত্র ফ্রিল্যান্সাররাই জানেন কত কষ্ট করতে।

বিভিন্ন ক্ষেত্রের লক্ষ লক্ষ ফ্রিল্যান্সার Freelancer.com এবং UpWork এর মত সাইটের মাধ্যমে চাকরির জন্য প্রতিযোগিতা করছে। প্রতিযোগিতাটি মারাত্মক এবং অন্যদের তুলনায় কম দামের অফার করা আর ক্লায়েন্টদের স্কোর করার বিকল্প নয়। তাই আপনাকে নতুন সুযোগের সন্ধানে থাকতে হবে।

ফ্রিল্যান্সিং এর কাজ কি
ফ্রিল্যান্সিং এর কাজ

মার্চ 2015 এর আগে, যখন এনভাটো স্টুডিও প্ল্যাটফর্মে নতুন বিষয়বস্তু লেখার বিভাগ চালু করার ঘোষণা করেছিল, আমি যোগদান করতে এবং আমার পরিষেবাগুলি অফার করতে পেরে আনন্দিত হয়েছিলাম। আমি এই নতুন বিভাগে যোগদানকারী প্রথম ফ্রিল্যান্সারদের মধ্যে একজন ছিলাম এবং লঞ্চের প্রথম দিন থেকে পরিষেবাগুলি অফার করেছি। প্রথম দিন থেকেই চাকরি আসতে শুরু করে এবং আজও এটি আমার আয়ের অন্যতম প্রধান উৎস।

খুব কম প্রতিযোগিতার জন্য ধন্যবাদ, আমি এনভাটো স্টুডিওতে মাত্র কয়েক দিনের মধ্যেই ক্যাটাগরির শীর্ষে উঠে যেতে সক্ষম হয়েছিলাম, এমনকি বিষয়বস্তু লেখার বিভাগের অধীনে প্রস্তাবিত পরিষেবা হিসাবে বৈশিষ্ট্যযুক্ত হতে পেরেছি।

সুতরাং, সর্বদা নতুন ফ্রিল্যান্সিং সাইটগুলি সন্ধান করুন এবং আপনার পরিষেবাগুলি অফার করতে যোগদান করুন৷ একেবারে নতুন সাইটগুলিতে যোগদানকারী প্রথম হন এবং আপনার প্রতিযোগিতায় একটি প্রধান সূচনা পান৷ এখানে কয়েকটি নতুন এবং ক্রমবর্ধমান সাইট রয়েছে যা আপনাকে শুরু করতে সাহায্য করতে পারে৷ এনভাটো স্টুডিও আমার সাফল্য ছিল, আপনার এই তালিকার মধ্যে থাকতে পারে।

কমপ্রতিযোগিতার আরও কিছু সাইট

০১.Truelancer

Truelancer
Truelancer

Truelancer হল একেবারে নতুন ফ্রিল্যান্সিং সাইটগুলির মধ্যে একটি যা আউটসোর্সিং কাজের জন্য পরবর্তী বড় প্ল্যাটফর্মে পরিণত হওয়ার পথে। Truelancer আপনাকে গিগ হিসাবে আপনার পরিষেবাগুলি বিক্রি করার সুযোগ দেয়, যেমন Fiverr-এ, এবং ক্লায়েন্টদের দ্বারা পোস্ট করা প্রকল্পগুলির জন্য আবেদনও করে৷

আপনি বিনামূল্যে সাইটে যোগদান করতে পারেন এবং আপনার পরিষেবাগুলি অফার করতে শুরু করতে পারেন৷ Truelancer একটি পরিষেবা ফি 10% চার্জ করে, যদি আপনি একটি অর্থপ্রদত্ত সদস্যতা পরিকল্পনার জন্য সদস্যতা নিতে ইচ্ছুক হন তবে এটি 3%-এ নামিয়ে আনা যেতে পারে। আপনার পেমেন্ট PayPal, Payoneer বা ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে উত্তোলন করা যেতে পারে।

অনেক ফ্রিল্যান্সার এখনও এই নতুন প্ল্যাটফর্ম সম্পর্কে জানেন না। এটি আপনার ওয়েবে উজ্জ্বল হওয়ার এবং আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করার সুযোগ।

০২.Outsource.com

Outsource.com
Outsource.com

Outsource.com-এর 95% এরও বেশি ফ্রিল্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে ভিত্তিক, কিন্তু এটি অন্য দেশের লোকেদের জন্য কার্যকর নয়। যাইহোক, Outsource.com একজন নবাগত ফ্রিল্যান্সার হিসাবে শুরু করার জন্য আদর্শ সাইট নাও হতে পারে কারণ সাইটের প্রতিযোগিতা কঠিন।

আপনি যদি প্রথমে আপনার খ্যাতি তৈরি করেন এবং আপনার পরিষেবাগুলি অফার করার জন্য সাইটে যোগদানের আগে আপনার কাজের ক্ষেত্রের জন্য একটি নাম তৈরি করেন তবে আপনার ক্লায়েন্ট স্কোর করার আরও ভাল সুযোগ থাকবে। সাইটের জন্য একটি সদস্যতাও প্রয়োজন, যা প্রতি মাসে $16.99 থেকে শুরু হয় এবং 6 মাসের অর্থপ্রদান হিসাবে বিল করা হয়। কিন্তু আপনি যদি 6 মাসের মধ্যে কাজ খুঁজে না পান তবে সাইটটি আপনার সাবস্ক্রিপশন পরবর্তী 6 মাসের জন্য বিনামূল্যে বাড়িয়ে দেবে।

Paypal, ওয়্যার ট্রান্সফার এবং পেপার চেক হল Outsource.com-এ পেমেন্টের কয়েকটি পদ্ধতি।

০৩.Toptal

Toptal আসলে একটি নতুন ফ্রিল্যান্সিং সাইট
Toptal আসলে একটি নতুন ফ্রিল্যান্সিং সাইট

Toptal আসলে একটি নতুন ফ্রিল্যান্সিং সাইট নয়। এটি প্রায় পাঁচ বছর ধরে চলছে। কিন্তু নতুন ফ্রিল্যান্সারদের গ্রহণ করার ক্ষেত্রে সাইটটি বেশ সীমাবদ্ধ। এনভাটো স্টুডিওর মতো, টপটাল শুধুমাত্র একটি কঠিন পটভূমি সহ অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের গ্রহণ করে। ওয়েবসাইটের বর্ণনা অনুসারে, Toptal সেরাকে চিহ্নিত করার জন্য একটি কঠোর স্ক্রীনিং প্রক্রিয়া তৈরি করেছে এবং শুধুমাত্র শীর্ষ 3% ফ্রিল্যান্স প্রতিভা গ্রহণ করে।

আপনি যদি আপনার অ্যাকাউন্ট Toptal দ্বারা অনুমোদিত করতে পারেন, তাহলে আপনি Airbnb, Zendesk এবং Artsy-এর মতো বিশ্বব্যাপী স্বনামধন্য কোম্পানি থেকে কিছু মানসম্পন্ন এবং উচ্চ বেতনের চাকরি পাওয়ার নিশ্চয়তা পাবেন। আপনি যদি একজন ফ্রিল্যান্স ডিজাইনার বা ডেভেলপার হন, তাহলে টপটাল হল বড় হওয়ার আদর্শ জায়গা।

০৪.Demand Media

Demand Media
Demand Media

ডিমান্ড মিডিয়া হল একটি নেটওয়ার্ক যা জনপ্রিয় ব্র্যান্ড যেমন ইউএসএ টুডে, রেডিওশ্যাক এবং আরও অনেক কিছুর জন্য সামগ্রী তৈরি করে। সৃজনশীল ফ্রিল্যান্সারদের তাদের ক্লায়েন্টদের দেওয়া প্রজেক্টে যোগদান এবং সম্পূর্ণ করার জন্য সাইটের স্টুডিওডি নামে একটি একচেটিয়া প্ল্যাটফর্ম রয়েছে।

এই সাইটটি সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে আপনাকে নিজে থেকে ক্লায়েন্টদের সন্ধান করতে হবে না। সাইটটিতে ইতিমধ্যেই তাদের সাথে কাজ করা ব্র্যান্ডগুলির একটি পোর্টফোলিও রয়েছে এবং যখনই আপনার দক্ষতার প্রয়োজন হবে তখনই ডিমান্ড মিডিয়া ক্লায়েন্টদের আপনার কাছে নিয়ে আসবে৷

রাইটিং, ভিডিও এডিটিং, ফটোগ্রাফি, ডিজাইন, এমন কিছু বিভাগ যা আপনি এই সাইটে কাজ করতে পারেন। যাইহোক, এই নতুন নেটওয়ার্কে গৃহীত হওয়ার জন্য আপনার ফ্রিল্যান্সিং জগতে একটি প্রতিষ্ঠিত ব্যাকগ্রাউন্ডের প্রয়োজন হবে।

০৫.College Recruiter

একটি সমীক্ষা অনুসারে, “প্রথম বা দ্বিতীয় শ্রেণীর ডিগ্রি সহ 10 টির মধ্যে প্রায় নয়জন বিশ্ববিদ্যালয়ের স্নাতক ফ্রিল্যান্সিংকে একটি লাভজনক ক্যারিয়ার পছন্দ হিসাবে দেখেন।” College Recruiter হল একটি ফ্রিল্যান্সিং সাইট যা কলেজের ছাত্রছাত্রীদের এবং সাম্প্রতিক স্নাতকদের জন্য একচেটিয়া, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে, বড় প্রতিযোগিতার মোকাবিলা না করেই তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার দ্রুত শুরু করতে সাহায্য করে।

কলেজ রিক্রুটারের মতো একটি বিশেষ এবং একচেটিয়া সাইট দিয়ে শুরু করা আপনাকে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে একটি প্রধান সূচনা দেবে। এমনকি এটি আপনাকে ইন্টার্নশিপে যোগদান করতে এবং কলেজ, বিশ্ববিদ্যালয় এবং উচ্চ-স্তরের নিয়োগকর্তাদের দ্বারা প্রদত্ত এন্ট্রি-লেভেল চাকরির জন্য আবেদন করার অনুমতি দেয়।

ফ্রিল্যান্সিং এখন বিশ্বের অন্যান্য কাজের ক্ষেত্রের চেয়ে একটি গুরুতর পেশা হিসাবে বিবেচিত হয়। এটি শুধুমাত্র আপনার দক্ষতার জন্য আরও উপার্জন করার এবং স্বীকৃতি পাওয়ার জন্য একটি দুর্দান্ত উপায় নয়, তবে আপনার নিজের গতিতে নিজের জন্য কাজ করার জন্য আপনাকে আর্থিক স্বাধীনতা এবং স্বাধীনতা প্রদান করার সাথে সাথে আপনাকে আপনার অভিজ্ঞতার জন্য উপযুক্ত মূল্য দেয়।

#২ চেক করুন ওয়েবসাইটের কেরিয়ার সেকশান

আপনি যখন কোন ওয়েবসাইট ভিজিট করেন তখন ওয়েবসাইটটির উপরের মেনুবার বা ফুটারের(নিচের দিকে)লেখা  “We’re Hiring” Or “Careers” or “Work With Us“  এসব পাতা ভিজিট করুন।

এই পৃষ্ঠাগুলি একটি কোম্পানিতে বর্তমান অবস্থানের বিবরণ দেয়।তাদের চাহিদার সাথে আপনার মিলে গেলে সবকিছু  আপনি চাকরির জন্য আবেদন করতে পারেন।

 

আপনার দক্ষতা ও অভিজ্ঞতার সাথে সম্পর্কিত ওয়েবসাইটগুলিতে যান এবং তারা নিয়োগ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

 

উদাহরণস্বরূপ, আপনি যদি একজন বিপণনকারী বা একজন ডিজাইনার হন, তাহলে আপনি ক্যানভা-এর মতো একটি স্টার্টআপ ওয়েবসাইট দেখার চেষ্টা করতে পারেন যে এই মুহূর্তে তাদের কোনো চাকরির পদ খালি  আছে কিনা। ক্যানভা-এর মতো কোম্পানিগুলিরও দূরবর্তী কাজের জন্য নির্দিষ্ট বিভাগ রয়েছে।

#৩ ব্লগ বানান

আপনি যদি একজন লেখক হন, তাহলে আপনি অবিলম্বে একটি ব্লগ বানাতে পারেন। সুন্দর সুন্দর আকর্ষনীয় পোস্ট লিখে অন্যদের আকর্ষন করতে পারেন।

ব্লগ দিয়েও বিভিন্নভাবে টাকা আয় করা যায়। আপনার ব্লগ সুনাম অজন করলে আপনি নামিদামি ব্লগে পোস্ট বা গেস্ট পোস্ট লিখে অনেক আয় করতে পারবেন।

 

অবশ্যই, এগুলি সুপ্রতিষ্ঠিত ব্লগ। এই সাইটগুলির মধ্যে একটিতে একটি গিগ ল্যান্ড করার জন্য আপনাকে সত্যিই একজন ভাল লেখক হতে হবে।

আপনি চাইলে নিচের ব্লগগুলোতে আয় করার জন্য লিখতে পারেন

#৪ একটি ফ্রিল্যান্স এজেন্সিতে যোগ দিন

ফ্রিল্যান্স কাজ খোঁজার আরেকটি দুর্দান্ত উপায় হল একটি ফ্রিল্যান্স এজেন্সিতে যোগদান করা।

 

আপনি যখন কোনো এজেন্সিতে যোগ দেবেন, তারা আপনার জন্য কাজ প্রদান করবে। এর মানে আপনাকে চাকরি খুঁজতে যেতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল সময়মতো কাজ পৌঁছে দেওয়া।

 

1840 এবং কোম্পানির মতো ফ্রিল্যান্স এজেন্সিগুলি ফ্রিল্যান্স ডেভেলপার, মার্কেটার এবং ফিনান্স পেশাদারদের যোগদানের জন্য এবং কাজের একটি স্থির প্রবাহ পাওয়ার জন্য দুর্দান্ত।

 

অবশ্যই, এই জাতীয় সংস্থায় যোগদানের জন্য আপনার একটি শক্ত পোর্টফোলিও এবং অভিজ্ঞতা থাকতে হবে।

#৫ বিহ্যান্স এবং ড্রিবল জবস

 

আমরা সবাই সৃজনশীল পেশাদারদের জন্য দুটি বৃহত্তম নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসাবে Behance এবং Dribbble সম্পর্কে জানি। কিন্তু, আপনি কি জানেন যে আপনি এই প্ল্যাটফর্মগুলির মাধ্যমেও চাকরি খুঁজে পেতে পারেন?

ড্রিবল জবস বোর্ড ডিজাইনারদের জন্য। আপনি এটি সর্বদা Hotjar এবং Gameloft এর মতো নামী ব্র্যান্ডের চাকরিতে পূর্ণ দেখতে পাবেন।

 

শুধু তালিকাটি অনুসন্ধান করুন, আপনার পছন্দের একটি চাকরি খুঁজুন এবং এটির জন্য আবেদন করুন।

 

#৬ লিঙ্কডইন চাকরি

 

আপনি যদি LinkedIn-এ একটি পেশাদার প্রোফাইল পেয়ে থাকেন, তাহলে দ্রুত ফ্রিল্যান্স চাকরি খুঁজতে আপনার LinkedIn Jobs চেক করা উচিত।

#৭ নিস জব বোর্ডস

ছোট ছোট ওয়েবসাইটগুলোতেও নিস বেজ কিছু কাজ সহজে পাওয়া যায়। তাদের জব বোর্ড চেক করতে পারেন। যেমন :

  • Remote.com: লেখক,ডিজাইনার ও মার্কেটিং বিষয়ক কাজ
  • Smashing Jobs:ওয়েব এবং গ্রাফিক্স সংক্রান্ত কাজ
  • We Work Remotely: প্রোগ্রামিং,মার্কেটিং এবং ডিজাইনের কাজ
  • ProBlogger Jobs Board: কপি রাইটিং কাজ
  • Freelance Writing Gigs: কপি রাইটিং কাজ

আপনি যদি উপরের সাইটগুলোতে কোন সাহায্য না পান সেক্ষেত্রে গুগলে জবস বোড এবং ওয়েব ডিজাইনার ইংরেজিতে লিখে সার্চ দিন। ফলাফলে হিট করুন। অনেক সাইট সামনে হাজির হবে।

#৮ পেইড সার্ভিস সেবা নিতে পারেন

আপনার যদি সত্যিই এই মুহূর্তে চাকরি খোঁজার প্রয়োজন হয় এবং একাধিক ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে গিগ খোঁজার জন্য পর্যাপ্ত সময় না থাকে, তাহলে আপনি আপনার জন্য চাকরির তালিকা তাত্ক্ষণিকভাবে খুঁজে পেতে Volna-এর মতো একটি অর্থপ্রদানের পরিষেবা ব্যবহার করতে পারেন।

এই পরিষেবাগুলি আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে মেলে এমন প্রাসঙ্গিক চাকরির পোস্টিংগুলি খুঁজতে ফ্রিল্যান্স কাজের সাইট, জব বোর্ড এবং মার্কেটপ্লেসগুলি সন্ধান করে৷ এবং তারপর যখনই আপনার আবেদন করার জন্য একটি নতুন চাকরি পাওয়া যাবে তখন এটি আপনাকে অবহিত করবে। এগুলি কিছুটা ব্যয়বহুল হতে পারে, তবে কখনও কখনও চাকরির সন্ধানে কয়েক ডজন ঘন্টা ব্যয় করার চেয়ে নতুন চাকরির বিজ্ঞপ্তি পেতে মাসে $10 বিনিয়োগ করা সহজ।

#৯ টুইটার এডভান্স সার্চ

আজ, বিশ্বের প্রায় সব ব্যবসার একটি টুইটার অ্যাকাউন্ট আছে। এবং যখন তারা নতুন নিয়োগ করতে চায়, তখন তারা প্রথম কাজটি তাদের টুইটারে পোস্ট করে। আপনি শুধু দেখুন জানুন.

টুইটারের অ্যাডভান্সড সার্চ টুলের মাধ্যমে এটি সহজ। কীওয়ার্ড বিভাগে, আপনি যে চাকরিটি খুঁজছেন তার শিরোনামটি টাইপ করুন। এই উদাহরণের জন্য, আমি “ডিজাইনার” কাজ অনুসন্ধান করেছি।

অনুসন্ধানটিকে আরও নির্দিষ্ট করতে “ওয়ান্টেড” বা “হায়ারিং” এর মতো কয়েকটি কীওয়ার্ড ব্যবহার করুন। এবং #gig #freelancer #job এর মত বেশ কয়েকটি হ্যাশট্যাগ টাইপ করুন।

অনুসন্ধান বোতাম টিপুন এবং ভয়েস করুন! সেখানে শত শত চাকরির তালিকা পাওয়া গেছে।

#১০ ব্রাউজ ক্রেইগলিস্ট

সেটা ঠিক! Craigslist সবই রুম ভাড়া এবং ব্যবহৃত গাড়ির যন্ত্রাংশ কেনার বিষয়ে নয়। এটি ফ্রিল্যান্স চাকরি খোঁজার জন্য একটি দুর্দান্ত জায়গা। এখানে, আমি আপনাকে সেটাকে দেখাব।

ধাপ ১ : Craigslist- যান এবং একটি দেশ বেছে নিন এবং তারপরে আপনি যে শহরে চাকরি খুঁজতে চান।

ধাপ ২: তারপরে আপনার শিল্পের সাথে সম্পর্কিত কাজ খুঁজতে চাকরি এবং অস্থায়ী চাকরির বিভাগগুলি দেখুন।

ধাপ ৩: আপনি টুইটারে যেমন করেছেন ঠিক তেমনই “ওয়ান্টেড” বা “হায়ারিং”-এর মতো নির্দিষ্ট চাকরি খুঁজতে একটি কীওয়ার্ড টাইপ করুন।

ধাপ ৪: চাকরি খোঁজার পরে, যে ব্যক্তি চাকরিটি পোস্ট করেছেন তাকে একটি ইমেল পাঠাতে উত্তর বোতামে ক্লিক করুন।

#১১ হ্যাকার নিউজ

হ্যাকার নিউজে Whoishiring submissions জমা দেওয়া কাজ খোঁজার একটি দুর্দান্ত উপায় হতে পারে।.

#ফেসবুক গ্রুপ

চাকরি সংক্রান্ত ফেসবুক গ্রুপগুলো চাকরি বা কাজ পাবার বড় উৎস।

 

#১৩ স্টেক ওভারফ্লো কেরিয়ার

 

বেশিরভাগ বিকাশকারীরা স্ট্যাক ওভারফ্লো এর সাথে বেশ পরিচিত। স্ট্যাক ওভারফ্লোতে রিমোট জবস বিভাগটি বিশেষভাবে ওয়েব, মোবাইল এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট সম্পর্কিত কাজের তালিকা তৈরি করার জন্য তৈরি করা হয়েছে।

আপনি স্ট্যাক ওভারফ্লো দিয়ে সাইন আপ করতে পারেন, একটি সিভি তৈরি করতে পারেন এবং এখনই চাকরির জন্য আবেদন করা শুরু করতে পারেন।

#১৪ সার্চ জব ফোরাম

আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে নতুন হন, তাহলে আপনি চাকরির ফোরামের সাথে পরিচিত নাও হতে পারেন। পুরানো দিনে, oDesk এবং Elance এর আগে, এই জব ফোরামগুলি ছিল ত্রাণকর্তা যা বেশিরভাগ ফ্রিল্যান্সারদের বেতনের চাকরি দিত।

সেই সাইটগুলি এখনও সক্রিয় রয়েছে এবং প্রতিদিন শত শত নতুন চাকরির তালিকা প্রকাশিত হয়।

শুধু একটি কাজের ফোরামে যান এবং একটি চাকরি খুঁজতে অনুসন্ধান বার ব্যবহার করুন। এখানে কয়েকটি কাজের ফোরাম সাইট রয়েছে যা দিয়ে আপনি শুরু করতে পারেন:

 

#১৫ এক্সপ্লোর এঞ্জেললিস্ট

AngelList  হল এমন একটি প্ল্যাটফর্ম যা স্টার্টআপ থেকে চাকরির সূচনা করে। এই সাইটটি জনপ্রিয় স্টার্টআপ এবং নতুন কোম্পানি উভয়ের চাকরির অবস্থান অন্তর্ভুক্ত করে।

আপনার যদি ইতিমধ্যেই কাজের অভিজ্ঞতা থাকে, তাহলে এই সাইটটি উচ্চ বেতনের চাকরি খোঁজার জন্য একটি দুর্দান্ত জায়গা।

অ্যাঞ্জেললিস্টে দূরবর্তী চাকরি এবং অবস্থানের চাকরি অন্তর্ভুক্ত। ইক্যুইটি দিয়েও অর্থ প্রদানের কাজ রয়েছে.

#১৬ সহযোগি একজন ফ্রিল্যান্সারকে জিজ্ঞাসা করুন

কখনও কখনও, যখন আপনি কিছু খুঁজে বের করার চেষ্টা করছেন, আপনাকে যা করতে হবে তা হল জিজ্ঞাসা করা।

সেখানে অনেক বন্ধুত্বপূর্ণ ফ্রিল্যান্সার আছে। তাদের বেশিরভাগই শিল্প এবং কাজের সন্ধানের জন্য দুর্দান্ত জায়গা সম্পর্কে অনেক কিছু জানেন। হেক, তারা সম্ভবত তাদের ব্যস্ত সময়সূচীর কারণে তাদের পথে আসা বেশিরভাগ চাকরি প্রত্যাখ্যান করে।

সুতরাং, আপনার শিল্পে একজন প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার খুঁজুন। আপনি টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কগুলিতে তাদের জন্য অনুসন্ধান করতে পারেন বা আপওয়ার্কের মতো একটি ফ্রিল্যান্সিং সাইট ব্রাউজ করতে পারেন। তাদের ইমেল বা Facebook অ্যাকাউন্ট খুঁজুন এবং তাদের একটি সুন্দর বার্তা পাঠান যাতে তারা আপনাকে চাকরির সাথে যুক্ত করতে পারে কিনা।

#১৭ ইমেইল প্রেরণ করুন

একটি নতুন স্টার্টআপ বা একটি ছোট ব্যবসার ওয়েবসাইট খুঁজে পেতে Twitter, Facebook, বা AgelList এর মতো একটি সাইট ব্যবহার করুন, তাদের যোগাযোগের পৃষ্ঠায় যান এবং তাদের একটি নৈমিত্তিক ইমেল পাঠান যাতে আপনি তাদের কোম্পানির বৃদ্ধিতে কীভাবে সহায়তা করতে পারেন তা ব্যাখ্যা করুন৷

উপসংহারে বলতে হয়,

০১. আপনি কি কাজ করতে ভাল জানেন,দক্ষ ও অভিজ্ঞ তা নিশ্চিত করুন

০২. ফ্রিল্যান্সিং এর ভবিষ্যত কি-জানবেন

০৩.ফ্রিল্যান্সিং এর গুরুত্ব ও প্রকারভেদ বুঝতে হবে

০৪.ফ্রিল্যান্সিং এর কোন কাজের চাহিদা বেশি সব সময় মাথায় রেখে চলতে হবে

আপনি ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে পারেন অনেক উপায় আছে. এবং এটি উল্লেখ করার মতো যে এটি শুরুতে কেবল কঠিন। একবার আপনি কীভাবে কাজ করে তার সাথে পরিচিত হয়ে গেলে, অনলাইনে কাজ খুঁজে পাওয়া আরও সহজ হবে। তাই হতাশ হবেন না। এগিয়ে যেতে থাকুন!

আপনি কি ফ্রিল্যান্স কাজ খোঁজার জন্য অন্য কোন কৌশল জানেন?  নির্দ্বিধায় নীচে একটি মন্তব্য করুন এবং পাঠকদের সাথে তা শেয়ার করুন৷

Leave A Reply