কিভাবে সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন?

সুন্দর ওয়েবসাইট নির্বাচন

0

কিভাবে  ডোমেইন এর সঠিক ও ইউনিক নাম নির্বাচন করবেন? সঠিক ও সেরা নাম পছন্দ করতে ব্যর্থ হলে, ব্লগ বা ওয়েবসাইটটি আপনার জন্য ক্ষতিকারক ও শ্বেত হস্তি হয়ে পড়বে।পাবে না কোন স্থান সার্চ ইঞ্জিন র‌্যাংকিংয়ে। তাই শুরুতে সেরা ডোমেইন নাম পছন্দ করা একটি টাপ বিষয়। ওয়েবসাইট যে উদ্দেশ্য করা সে টি হলো অনলাইনে আয় । মূল উদ্দেশ্য। শুরুতেই ব্যবসার নামের আইডিয়া ঠিক করা অনেকটা কষ্ট কর ও জঠিল বটে।মাথার ঘাম পায়ে পড়তে পারে নাম ঠিক করতে গিয়ে। আবার ঠিক করলেও হয় না।সেটির রেজিষ্ট্রেশন পেতেতো হবে।বিশ্বের সুন্দর সুন্দর কীওয়ার্ড যুক্ত নামগুলো ইতোমধ্যে ডোমেইন ব্যবসায়িরা বুকড করেছেন। উদ্দেশ্য বেশি দামে বিক্রয় করা।

আপনাকে মনে রাখতে হবে, ডোমেইন নামটি হল একটি ওয়েবসাইটের মূল উপাদান। এটি আপনাকে আপনার উদ্দেশ্য সফল করতে বা ব্যর্থ করে দিতে পারে । তাই আপনার ব্যবসায়ের পক্ষে কাজ করে এমন একটি সেরা ইউনিক ডোমেইন নাম নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ।

এই প্রবন্ধে যা পড়ে জানতে পারবেন( মাফ করবেন, নিচের কোন পয়েন্ট সম্পর্কে আপনার ভাল ধারণা থাকলে সেটি দয়া করে স্কিপ করে যাবেন)

০১. ডোমেইন কি, বা কাকে বলে

০২. ডোমেইন নামটি এত গুরুত্বপূর্ণ কেন?

টিপস

০১. অগ্রাধিকার দিন ডটকম এ

০২. ডোমেইন নামে কী ওয়ার্ড যুক্ত থাকে যেন

০৩. সংক্ষিপ্ত ডোমেইন নাম রাখুন :

০৪. বানান ও উচ্চারণে সুবিধা এমন ডোমেইন নাম নির্বাচন করুন

০৫. ইউনিক ও ব্রান্ডযোগ্য নাম

০৬. ডোমেইন নামে কোন হাইপেন ব্যবহার করবেন না

০৭.ডাবল লেটার পরিহার করুন (Avoid Double Letters)

০৮. ডোমেইন নামটি যেন ভাব হয়

০৯. যেন নতুন নাম হয়

১০. নাম নির্বাচনে রিচার্স করুন

১১. দুর্দান্ত চালাকী আইডিয়ার জন্য ব্যবহার করুন ডোমেইন নাম জেনারেটর

 ১২. দ্রুত করুন নাম নির্বাচন, পরিকল্পিত নামও হারাতে পারেন

 

এখন উপরের টপিকসগুলো নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করা যাক।

ডোমেইন কি, কাকে বলে

ডোমেইন (Domain) একটি ইংরেজি শব্দ । যার  অর্থ হলো স্থান বা ঠিকানা যা ইন্টারনেটে  ব্যবহৃত হয়ে থাকে।  ডোমেইন নাম বলতে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝানো হয়।প্রতিটি  ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP Address) থাকে। যেমনঃ 66.220.159.255. সাধারণত আইপি অ্যাড্রেস দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই সবার মনে রাখা ও ব্যবহারের  সুবিধার্থে আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়ে থাকে।

ডোমেইন নেম গুরুত্বপূর্ণ কেন?

১. এটি আপনার “প্রথম ছাপ”। আপনার URL টি আপনার দর্শকদের প্রথম দেখাবে। একটি ভাল ডোমেইন নাম একটি ইতিবাচক এবং স্থায়ী ধারণা তৈরি করতে পারে, যখন একটি জঠিল নামের ডোমেইন নাম ভিজিটরদের সাইট ভিজিটে বিমুখ করতে পারে ।

২. এটি সার্চইঞ্জিনকে( এসইও) প্রভাবিত করে। ডোমেইন নামে থাকা কীওয়ার্ড সার্চ ইঞ্জিনের র‌্যাংকিংয়ে সহায়তা করতে পারে।

৩. এটি আপনার ব্র্যান্ডকে সংজ্ঞায়িত করে। আমরা এক মিনিটের মধ্যে এ সম্পর্কে কথা বলব – আপনার ডোমেইন নামটি ব্র্যান্ডিংয়ের সুযোগ! সঠিক ডোমেন নাম ব্র্যান্ডের স্বীকৃতি বাড়াতে পারে।

আপনার ডোমেইন নামটি এত গুরুত্বপূর্ণ যে কারণগুলির মধ্যে এই উপাদানগুলি কেবলমাত্র কয়েকটি।

 

ডোমেইন/ব্লগের নাম নির্বাচন :  এই প্রবন্ধে আজ আমি কিভাবে সেরা ডোমেইন নাম নির্বাচন করবেন সে সম্পর্কে আইডিযা,টুলস এবং নাম নির্বাচন করা নিয়ে আলোচনা করবো। সে সাথে থাকছে কিছু টিপস এন্ড ট্রিকস।  প্রাসঙ্গিক বিষয়: ডোমেইন(Domain) কি, ডোমেইন নেম/ নাম কি, ব্লগের নাম নির্বাচন,অনলাইন ব্যবসার নাম নির্বাচন,সুন্দর ব্যবসায়িক নাম, ওয়েবসাইটের সুন্দর নাম,  ইউনিক নাম কিভাবে চয়ন করবেন সে সব প্রসঙ্গের উত্তর মিলবে প্রবন্ধে। সবচেয়ে বড় কথা হল সুন্দর ও অ্যাফেক্টিভ ওয়েব নাম মানেই অনলাইন ইনকাম এর পথ সুগম করা, একদাফ এগিয়ে যাওয়া। আমরা অনেক সময় ওয়েব সাইটের নাম দেখেই সেটি ভিজিট করি বা করি না। আমাদের ইচ্ছা ওপছন্দের ওপর নির্ভর করে সেটি।

 সেরা ডোমেইন নাম নির্বাচনে অবহেলা নয়

আপনি বহু আশা করে একটি ব্লগ বা ওয়েবসাইট বানাতে চলেছেন। সেটার পেছনে রয়েছে আপনার অনলাইন ইনকাম এর স্বপ্নও। অনলাইনে আয় করতে হলে ব্লগ বা ওয়েবসাইটের তৈরিতে বিশেষত: নাম নির্বাচনে কোন রকম ত্রুটি বা অবহেলা থাকা চলবে না।

ব্লগের/ ওয়েবসাইটের নাম নির্বাচন ব্যাপারটিকে খুব সহজ করতে নিচের টিপস ও ট্রিকস অনুসরণ করার জন্য আপনাকে পরামর্শ দেব। যেটি আমি সচরাচর করে থাকি। এতে  ওয়েব সাইটের সুন্দর ও অর্থবহ নাম খুজে পাবেন আশা করি।

০১. অগ্রাধিকার দিন ডটকম এ

আপনার ব্লগটি যদি সাধারণ ব্লগ বা ব্যবসার জন্য তৈরি হয় তাহলে অবশ্যই ডটকম(.com) এক্সটেনশান সাইট ক্রয়(রেজিস্ট্রেশন) করবেন।

আজকাল ডোমেইন কিনতে গেলে আপনি .com,.net,.org বা নিস জাতীয় সাইট এর জন্য ডটপিজা(.pizza),ডট ফটোগ্রাফি (.photography),এমনকি ডটব্লগ(.blog), ডট মি(.me ) এক্সটেনশান দেখতে পাবেন।

ডটকম এক্সটেনশান এখন পর্যন্ত ব্লগ বা ওয়েবসাইটের জন্য নির্ভরযোগ্য ও প্রতিষ্ঠিত ব্যাপার। ডটকম খুব সহজ ও জনপ্রিয়। ওয়েবসাইটের নাম বলতে লোকে শেষাংশে ডটকম যোগ করে দেন। সার্চ ইঞ্জিনে ওয়েব সাইটের নাম লিখতে অটো ডটকম চলে আসে।

ডোমেইন নেম সিস্টেম

জেনে রাখুন:

০১.  সংগঠনের জন্য ডট অর্গ(  .org) (https://www.balbd.org/) Extension
০২. শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য ডট এডু( .edu) ( https://www.dhakaboard.edu/) Extension
০৩. সরকারি সংস্থার জন্য .gov (https://www.bluehouse.gov/) Extension
০৪. তথ্য ভিত্তিক সাইটের জন্য এর জন্য .info (http://www.dhaka.info/) Extension
০৫. টেলিভিশনের জন্য ডট টিভি(https://channel7.tv/) Extension

০৬. নিউজ পোর্টালের জন্য ডট নিউজ(https://bdnews24.news/) Extension

অন্যদিকে ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন। বাংলাদেশ সরকারের সংস্থা  বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি করে থাকে।  আর  .com.bd (সাধারণ কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd ( সরকারি প্রতিষ্ঠান এর ওয়েবসাইটের শেষে যুক্ত থাকে)।

বিশ্বের দেশে দেশে  যত ব্লগ বা ওয়েবসাইট  আছে  তার ৫২%  ডটকম ডোমেইন। সে কারণে মানুষ সাধারণভাবেই  ধরে নেন  যে কোন ওয়েবসাইট একটি ডটকম ডোমেইন  এক্সটেশান দিয়ে শেষ হয়। তাই ডটকম ডোমেইন  নিতে শতভাগ চেষ্টা করবেন,  যা  আপনার জন্য সঠিক ও সেরা সিদ্ধান্ত  হবে।

০২. ডোমেইন নেমে কীওয়ার্ড যুক্ত থাকে যেন

 এটি অনেক গুরুত্বপূর্ণ ইস্যু।ওয়েবসাইটের নামে  কীওয়ার্ড যুক্ত করে আপনি সার্চ ইঞ্জিনকে প্রাথমিকভাবে জানান দিতে পারেন যে, আপনার সাইট সম্পর্কে। সে সাথে ভিজিটরদেরও। কোয়ালিটি কন্টেন্ট , প্রচুর ভিজিটরস, কীওয়ার্ড ইত্যাদি আপনার ওয়েব সাইটের র‌্যাংককে গুগল উপরের দিকে রাখবে।

এটা খুব কঠিন যে, লক্ষ থাকা কীওয়ার্ড যুক্ত ডোমেইন পাওয়া , যেটি কেউ এখনও গ্রহণ করে নি। যারা খুব চালাক, চতুর, ডোমেইন ক্রয় বিক্রয় ব্যবসা করেন , তারা এমন নাম অগ্রিম কিনে থাকেন। যেমন-Outsourcing.com,freelancing.com,bestproducts.com(রিভিউ নিস সাইট), ঢাকা ডটকম, অনলাইন ডটকম।  আপনাকে খুব সৃষ্টিশীল দৃষ্টিতে আপনার কী ওয়াঢেৃর সাথে অন্যওয়ার্ড সংমিশ্রণ করে ডোমেইন নাম তৈরি নিতে হবে। যেমন-আপনার কীওয়ার্ড যদি How to make money online হয় তবে আপনি makingmoney.com বা howtomakemoney.comওয়েব নাম না পেলে how makemoney.com বা make moneyonline.com পছন্দ করতে পারেন।

 

০৩. সংক্ষিপ্ত ডোমেইন নাম রাখুন :

যখন কী ওয়ার্ড খুব গুরুত্বপূর্ণ , তখন ডোমেইন নাম বড় করতে যাবেন না। যত ছোট ও স্মরণযোগ্য হবে ততই ভিজিটররা সাইটের নাম মনে রাখতে পারবেন।

বাড়বে ভিজিটর। আবার কীওয়ার্ড যত ছোট তত প্রতিযোগিতা বেশি, বড় কীওয়ার্ডে প্রতিযোগিতা কম।

০৪. বানান ও উচ্চারণে সুবিধা এমন ডোমেইন নাম নির্বাচন করুন

সবার সাথে সহজে শেয়ার করা যায়, একবার বললেই লিখতে পারে তেমন বানান ও উচ্চারণে সুবিধা এমন ডোমেইন নাম নির্বাচন করুন। আপনি যদি ডোমেইন থেকে মেইল তৈরি করে যোগাযোগ করতে পরিকল্পনা করেন তাহলে, ডোমেইন নাম পাঠকের অবশ্যই বুঝতে ও লিখতে সহজ হয় তেমন  নাম পছন্দ করবেন। যেমন ইমেইল: সাজিয়া @সাজিয়া ডটকম।

০৫. ইউনিক ও ব্রান্ডযোগ্য নাম

আপনার ব্লগ বা ওয়েবসাইট নামটি হতে হবে একক ইউনিক ও ব্রান্ডযোগ্য নাম। যাতে পাঠকের কাছে সহজে মনপুত হয়। কোম্পানীর সুন্দর ব্যবায়িক নাম পেতে আপনি অন্যদের নিস ব্লগ সাইট দেখে রিসার্চ করে বের করে নিন, প্রয়োজনে গুগল ট্রেন্ড এর সহায়তা নিন। ভালমানের সফল ব্লগ তৈরির জন্য ইউনিক ও ব্রান্ডযোগ্য,নজর কাড়া স্মার্ট নাম এর বিকল্প নেই। যেমন: বাই বুকস অনলাইন ডট কম।

 

০৬. ডোমেইন নামে কোন হাইপেন ব্যবহার করবেন না

কখনো হাইপেন যুক্ত ডোমেইন নাম পছন্দ করবেন না। হাইপেন যুক্ত ডোমেইনগুলোকে  স্পাম ডোমেইন হিসেবে চিহিৃত করা হয়। যেটি আপনি কখনও কামনা করেন না।

সাধারণত পর্ণ সাইটগুলোতে হাইপেন ব্যবহার করা হয়ে থাকে।যখন আপনি কোন ডোমেইন নাম পছন্দ করেন কিন্ত আগে সেটি নেয়া হয়েগেছে,তখন আপনাকে হাইপেন ব্যবহার করার দরকার হতে পারে। কিন্ত কখনও এ কাজটি করবেন না। পাঠক ভুলে হাইপেন না দিলে পাঠক চলে যাবে আপনার প্রতিদ্বন্দ্বীর সাইটে।

 

০৭.ডাবল লেটার পরিহার করুন (Avoid Double Letters)

ডোমেইন নামে ডাবল লেটার ব্যবহার না করা বুদ্ধিমানের কাজ।যেমন: Presssetup.com

টাইপিং জনিত ভুলে কারণে পাঠক হারাতে পারেন। পাঠকের কাছেও এসব নাম বিরক্তিকর।

ব্রান্ডযোগ্য নামে কখনো ডাবল লেটার ব্যবহার হয় না।

 

০৮. ডোমেইন নামটি যেন ভাব হয়, ইউনিক নেম

আমরা ভাব সম্প্রসারণ কি জানি। যদি ডোমেইন নামটি যেন ভাব হয়, পাঠক সম্প্রসারণ করে বুঝে নিতে পারেন যে, ডোমেইনটির মূল আলোচ্য বিষয় কি। ভাবটি হবে আপনার শিল্প বা নিস সম্পর্কিত। যেমন : অনলাইন ইনকাম ডটকম।ফ্লাওয়ারসব্লগ ডটকম।

অনলাইনে যতভাবে কাজ করে আয় করা যায় সেটাই আমার সাইটের নিস। ফ্লাওয়ারসব্লগ ডটকম।সাইটের নাম দেখেই পাঠক বুঝে নেন এটি ফুল সম্পকীয় ব্লগ। যা তিনি খুঁজছেন।

০৯. যেন নতুন নাম হয়

আগে কেউ ব্যবহার করেছেন,মেয়াদ উত্তীর্ণ, গুগল ব্লক রয়েছে এমন নাম নির্বাচন করা থেকে খুব সাবধান হতে হবে।কারো পরিত্যক্ত খারাপ নাম আপনার ভাগ্যে জুটলে, দু:খ ছাড়া কিছুই থাকবে না। কারণ এটি সার্চ ইঞ্জিন র‌্যাংকিংয়ে আসবে না। বিষয়টি মাথায় রেখে ডোমেইন নাম নির্বাচন করবেন।

১০. নাম নির্বাচনে রিচার্স করুন

নাম রেজিস্টার করার আগে যাচাই করে নিন এই নামে কোন রেজিস্টার্ড বিজনেস আছে কি না।

ট্রেড মার্ক সার্চ নামক ওয়েবসাইটে আপনার নামটি যাচাই করে নিন, একই বা হুবহু কোন নাম রয়েছে কি না। যদি থাকে নামটি পরিহার করে চলুন।

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়ও চেক করতে পারেন নামটি। কিভাবে ট্রেডমার্ক ও কপিরাইট করবেন তা জানতে সার্চ করুন গুগলে।

১১. দুর্দান্ত চালাকী আইডিয়ার জন্য ব্যবহার করুন ডোমেইন নাম জেনারেটর

বর্তমানে ৩কোটি ৬০লক্ষ ওয়েবসাইট রয়েছে বিশ্বে। সব ভাল ভাল নাম লোকজন ইতোমধ্যে নিয়ে নিয়েছে। ম্যানুয়েলি সার্চ করতে পারেন স্বতন্ত্র ডোমেইন নাম। সুন্দর নামের জন্য অবশ্যই অনেক সাধনার প্রয়োজন রয়েছে।

কিন্ত বিশ্বের নাম করা ডোমেইন নাম জেনারেটর সাইটগুলো কী ওয়ার্ড, মূল্যবান কীওয়ার্ড, জনপ্রিয় কীওয়ার্ড বাছাইয়ে সহযোগিতা দেয়। ফ্রি ও পেইড টুলস এর সেবা নিয়ে আপনি শতাধিক ক্লেভার ডোমেইন নামের আইডিয়া পেতে পারেন।

 

১২. দ্রুত করুন নাম নির্বাচন,পছন্দের পরিকল্পিত নামও হারাতে পারেন

প্রতিদিন সারাবিশ্বে হাজার হাজার নতুন নতুন ডোমেইন রেজিস্টার হচ্ছে। যদি ভালনামের ডোমেইন পেতে গেলে বেশি সময় ক্ষেপন করবেন না। কারণ কেউ না কেউ সেটি নিয়ে নিতে পারে।ডোমেইন নাম রিয়েল এস্টেটের মত। হাজার হাজার ডোমেইন ব্যবসায়ী প্রতিদিন ব্রান্ডযোগ্য নিস নাম খুজছেন,তারা সুন্দর নাম রেজিস্টার করে নেন, ভবিষ্যতে বেশি দামে ডোমেইন বিক্রির জন্য।ডোমেইন সেল, ডোমেইন পার্কিং।  এমন বিজ্ঞাপন দেখবেন অনলাইনে। এ সব ডোমেইনের নামগুলো হয় খুবই সুন্দর।

উপসংহার : আপনি যদি নতুন ব্লগার হোন আপনি আমাদের এই গাইডটি অনুসরণ করতে পারেন। ব্লগ, ব্লগিং, ব্লগার কি : ব্লগ থেকে আয়  

আরো একটি আমাদের গাইড লাইন রয়েছে যেটি নতুন ফ্রিল্যান্সারদের অনলাইন ইনকাম করতে সঠিক পথের সন্ধান দেবে।ফ্রিল্যান্সিং ক্যারিয়ার, কিভাবে শিখবো, পূর্ণাঙ্গ গাইড লাইন

পরিশেষে আমি প্রিয় পাঠকদের বলতে চাই, আমার ক্ষুদ্র জ্ঞানে উপরের যে টিপসগুলো তুলে ধরেছি, তা যদি ঠিকভাবে কাজে লাগিয়ে একজন ব্লগার ডোমেইন নেম নির্বাচন করেন তাহলে, অবশ্যই তিনি সফলকাম হবেন ইনশআল্লাহ।

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave A Reply

Your email address will not be published.