গুগল ক্লাস রুম(Google Class Room) কাকে বলে

0

শ্রেণিকক্ষ সহ শিক্ষার্থীদের শেখানোর এবং শিক্ষকদের অনুপ্রেরণা দিতে গুগল নিয়ে এসেছে ক্লাসরুম অ্যাপ। স্কুলের শিক্ষকদের জন্য একদম ফ্রি এই  ওয়েব পরিষেবাটি। এর মাধ্যমে শিক্ষকরা ভালভাবে শিক্ষাথীদের শিক্ষা দান করতে পারেন। এই অ্যাপসটির প্রধান কাজ  লক্ষ্য নির্ধারণ, বিতরণ এবং শিক্ষার্থীদের গ্রেডিং কাজগুলো সহজ করা। গুগল ক্লাসরুমের প্রাথমিক উদ্দেশ্য শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান বিতরণ ও ছাত্রছাত্রীদের লেখাপড়া মনিটরিং প্রক্রিয়াটি সহজতর করা।

করোনায় যখন দুনিয়ার সব স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্টান বন্ধ হয়ে পড়ে সে  দু:সময়ে ক্লাস রুম খুব জনপ্রিয় হয়ে উঠে।স্কুল কিংবা বাড়ি থেকে অথবা রাস্তায় পথ চলতে চলতে শিখার সাথে সংযোগ বাড়ানোর সময়, প্রশিক্ষকদের দক্ষতার সাথে পরিচালনা এবং অগ্রগতি মূল্যায়নের জন্য এটি বিনামূল্যের  সহজ টুল।

 

ক্লাসরুম অ্যাপ, গুগল ক্লাস রুম এর ব্যবহার

ক্লাসরুম শিক্ষার জন্য গুগলের একটি নতুন টুলস, যেটি শিক্ষকদের দূর শিক্ষণের মাধ্যমে ক্লাস পরিচালনা, ছাত্রছাত্রীদের দ্রুত অ্যাসাইনমেন্ট দেয়া নেয়া এবং যাবতীয় হোমওয়ার্ক তদারকী করতে একেবারে বিনা খরচে সাপোর্ট দিয়ে থাকে।

এটি শিক্ষার্থীদের তাদের অনলাইনের লেখাপড়ার যাবতীয় ডকুমেন্ট জমা রাখতে গুগল ড্রাইভ ব্যবহার করার সুযোগ দেয়, সে সাথে শিক্ষক ও পাঠদানে সহায়তাকারীর সাথে সরাসরি ভার্চুয়াল যোগাযোগের পথ সুগম করে।

ক্লাসরুম  স্কুল, অলাভজনক এবং ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট সহ যে কারও জন্য একটি ফ্রি পরিষেবা। শ্রেণিকক্ষ বিদ্যালয়ের ভিতরে এবং বাইরে থেকে বিদ্যালয়ের ভিতরে এবং বাইরে প্রশিক্ষণার্থীদের এবং প্রশিক্ষকদের পক্ষে সংযোগ স্থাপন করা সহজ করে তোলে। শ্রেণীকক্ষ সময় এবং কাগজ সাশ্রয় করে এবং ক্লাস তৈরি করা, কার্য বিতরণ, যোগাযোগ এবং সংগঠিত থাকা সহজ করে দেয়।

এটি আপনার ফোনের প্লে স্টোর থেকে সহজে ডাউনলোড করে নিতে পারেন।

ক্লাস তৈরি

শিক্ষকতা এবং শেখানোর কাজটি খুব সহজ ও সরলভাবে করার জন্য গুগল ক্লাসরুমে ক্লাস তৈরি করতে হয়।

শিক্ষার্থীদের সরাসরি যুক্ত করুন বা একটি কোড বা লিঙ্ক শেয়ার করুন যাতে পুরো ক্লাসে যোগ দিতে পারে তারা। এটি এত সহজ যে,  মিনিটের মধ্যে একটি শ্রেণি সেট আপ করা যায় এবং শিক্ষার্থীদের ক্যালেন্ডারে প্রদর্শিত ক্লাস কাজ তৈরি করা সম্ভব।

অভিভাবকদের সাথে সহজেই যোগাযোগ করুন এবং তাদের স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি প্রেরণ করতে পারেন। সে সাথে দ্রুত, ব্যক্তিগতকৃত প্রতিক্রিয়াগুলির জন্য আপনার মন্তব্য ব্যাঙ্কে প্রায়শই ব্যবহৃত প্রতিক্রিয়া সংরক্ষণ করুন।

শিক্ষার্থীদের মধ্যে সংযোগ স্থাপনে শক্তিশালী মাধ্যম:

শ্রেণিবদ্ধ এবং ভার্চুয়াল ক্লাসগুলির জন্য একটি হাইব্রিড পদ্ধতির সাহায্যে যে কোনও জায়গা থেকে আপনার শিক্ষার্থীদের সাথে সংযুক্ত হতে পারেন।  স্ট্রিম পৃষ্ঠায় গুরুত্বপূর্ণ ঘোষণাগুলি তুলে ধরুন।শ্রেণিকক্ষে মিলিত বিল্ট ব্যবহার করে শিক্ষার্থীদের সাথে মুখোমুখি সংযোগ সক্ষম করুন।

আপনার ডেটা সুরক্ষিত রাখুন

নিশ্চিত করুন যে প্রতিটি ব্যবহারকারীর স্বতন্ত্র অ্যাকাউন্টগুলি সুরক্ষিত রাখতে।   ক্লাসের সদস্যদের মধ্যে  ব্যবহার সীমাবদ্ধ রাখুন।

ঘরে বসে স্কুলের ক্লাস নিন

শিক্ষার্থীর গোপনীয়তা রক্ষা করুন – শিক্ষার্থীদের ডেটা বিজ্ঞাপনের উদ্দেশ্যে কখনও যাতে ব্যবহার করা না হয় সে জন্য ডেটা সুরক্ষিত রাখুন।

যুক্তরাষ্ট্রের ফন্টবোন  একাডেমির বিজ্ঞান শিক্ষক, মিস লরা বার্টন বলেন, “ছাত্রছাত্রীদের ক্লাসরুমে তাদের কাজ জমা দেওয়ার অনুমতি দেওয়ার মাধ্যমে, আমি আমার বিভাগগুলি ট্র্যাক রাখতে পারি, গ্রেডগুলি সহজেই দেখতে পারি এবং আমার কাছে থাকা নিখরচায় অ্যাসাইনমেন্টগুলি চিহ্নিত করতে পারি, প্রায় কাগজের স্ট্যাক না নিয়েই। শ্রেণিকক্ষ(Class Room) এই প্রক্রিয়াটিকে এত সহজ এবং সুবিধাজনক করে তুলেছে। ”

 

অভিভাবক :

জি সুইট ফর এডুকেশন ও ক্লাস রুম । শিক্ষার্থীদের অভিভাবকদের জন্য একটি চমৎকার গাইড রয়েছে।

 

জিমেইল, ক্যালেন্ডার, ডক্স, ড্রাইভ, স্লাইডস এবং আরও অনেক কিছু সহ সামগ্রীর পণ্যগুলির সেট হল ক্লাশরুম। শ্রেণিকক্ষের সাথে, শিক্ষক নিয়োগ, বিতরণ ও সংগ্রহ করতে, ব্যক্তিগতকৃত প্রতিক্রিয়া এবং গ্রেড প্রদান করতে এবং শিক্ষার্থীদের এক জায়গায় করতে  পারে ক্লাশরুম। স্কুলগুলি পাঠ্যক্রমকে আরও কার্যকরী ও অর্থবহ করে তুলতে অ্যাসাইনমেন্টগুলি সহজতর করে তোলা, সহযোগিতা বাড়ানো এবং যোগাযোগকে উত্সাহিত করে ক্লাসরুম। এই টুলসে শিক্ষার্থীরা সহজে  অ্যাসাইনমেন্ট তৈরি করতে পারে এবং শিক্ষার্থীদের কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত নথি যুক্ত করতে পারেন শিক্ষক। নতুন অ্যাসাইনমেন্ট  থাকলে শিক্ষার্থীরা একটি ইমেল বিজ্ঞপ্তি র মাধ্যমে জানতে পারে এবং ক্লাসরুমে অ্যাসাইনমেন্টটি চালু করতে সক্ষম হয়।

বাড়ির কাজ গ্রেড হওয়ার পরে শ্রেণিকক্ষ শিক্ষার্থীদের জন্য একটি বিজ্ঞপ্তি প্রেরণ করে, যাতে শিক্ষার্থীরা গ্রেড এবং শিক্ষকের মন্তব্য পর্যালোচনা করতে পারে। গুগল ক্লাসরুম ব্যবহার করে শিক্ষকরা পিতা-মাতা এবং অভিভাবকদের শিক্ষার্থীদের সম্পর্কে নিয়মিত অবহিত করতে পারেন এবং অভিভাবকরা ক্লাসরুমে তাদের সন্তানের কাজের ইমেল সার সংক্ষেপ দেখতে  পেতে পারেন। তা ছাড়া আসন্ন হোম ওয়ার্ক কার্যাদি, অনুপস্থিত কাজ, শ্রেণি কার্যক্রম সম্পর্কিত যাবতীয় তথ্য অভিভাবকরা মেইলে পেতে পারেন।

কোন অভিভাবক কোন ইমেল না পেয়ে থাকেন তবে চাইলে শিক্ষকরা সেগুলো ফের পাঠাতে পারেন।

শিক্ষকরা শ্রেণিকক্ষে সমস্ত প্রাসঙ্গিক বিষয় শ্রেণিকক্ষ উপকরণ যেমন পাঠের সামগ্রী, ভিডিও, লিঙ্ক এবং হ্যান্ডআউটগুলি শেয়ার করতে পারেন। শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের সাথে শেখার ক্ষেত্রে সহযোগিতা করতে পারে।

গুগল কর্তৃক প্রস্তুতকৃত

গুগল ক্লাস রুম এর মালিক সরাসরি গুগল। এটি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়। এটিতে কোন বিজ্ঞাপন পাবেন না।

এই অ্যাপটি ক্রম ব্রাউজারের মাধ্যমে পিসি, ম্যাক, এনড্রয়েট ও আইওএস ফোনে খুব সহজে কাজ করতে পারে। কিন্ত উইন্ডোজ ফোনে এ অ্যাপসটি কাজ করে না।

গুগলের অন্যান্য সেবারমত ক্লাস রুম অনেক পরিষ্কার পরিচ্ছন্ন,ছোটখাট। আপনি চাইলে ক্লাস বানাতে পারেন বা ক্লাসে যোগ দিতে পারেন ডানপাশের প্লাস বাটনে ক্লিক করার মাধ্যমে।

 

গুগল ক্লাস রুম(Google Classroom) এর রয়েছে বিশেষ ট্রাইভেসি নিয়ম। অন্যান্য গুগল সেবার চেয়ে সম্পূর্ণ ব্যতিক্রম। এটিতে কোন রকম বিজ্ঞাপন দেখানো হয় না এবং শিক্ষার্থীদের তথ্য কখনও বিজ্ঞাপনের কাজের জন্য বিতরণ করা হয় না।গুগল ক্লাস রুম(Google Classroom) সম্পর্কে আরো বিস্তারিত জানতে বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন: Get more time to teach and inspire learners with Classroom

 

Leave A Reply

Your email address will not be published.