ফ্রিল্যান্সার হিসাবে অনলাইনে কাজ করে আয় করা একটি বড় ব্যাপার।সঠিক কৌশলে না জানলে কখনও কখনও কাজ খুঁজে পাওয়া খুব মুশকিল হয়ে পড়ে। বিষয়টি চ্যালেঞ্জ হিসেবে দাড়ায়।বিশ্ব ব্যাপী হাজার হাজার ফ্রিল্যান্সারদের সাথে সীমিত কাজের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে আপওয়ার্কে কাজ পাওয়াটা বেশ প্রতিযোগিতামূলকও বটে।

তবে, ফ্রিল্যান্সাররা যারা ভাড়া নেওয়ার সঠিক কৌশল জানেন তারা কোনও কাজের জন্য ভাড়া নেওয়ার ক্ষেত্রে সামান্য অসুবিধায় পড়বেন। নিম্নলিখিত নিবন্ধটি আপনাকে সেই কয়েকটি কৌশল শিখিয়ে দেবে এবং ফ্রি ল্যান্সারদের ভাড়া নেওয়ার সময় নিয়োগকর্তাদের সন্ধান করার জন্য একটি উদাহরণ প্রোফাইল দেখায়।

আপনার প্রোফাইলটি আপনার ফ্রিল্যান্স ব্যবসায়ের সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে বিজ্ঞাপন দেওয়ার একটি সুযোগ। আপনি যদি রাইজিং ট্যালেন্টের স্ট্যাটাস, শীর্ষ রেটেড স্ট্যাটাস এবং প্রিমিয়াম পরিষেবাদিতে অ্যাক্সেস করতে চান তবে একটি 100% সম্পূর্ণ প্রোফাইল প্রয়োজন

ভূমিকা ভিডিও
নিজেকে সত্যই উজ্জ্বল করতে আপনি এই বিভাগটি ব্যবহার করতে পারেন। অনেক ফ্রিল্যান্সার এই বিভাগটি এড়িয়ে যান, যার অর্থ একটি ভিডিও থাকা আপনাকে আলাদা করে তুলতে পারে। বিশৃঙ্খলা মুক্ত ব্যাকগ্রাউন্ড এবং অডিও এবং ভিজ্যুয়াল সেটিংস সাফ করে 30 সেকেন্ডের কাছাকাছি এমন একটি পরিচিতি ভিডিও তৈরি করা কার্যকর হতে পারে। একটি বড় ভিডিও কীভাবে তৈরি করতে হয় এবং ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য আমাদের টিপস পড়ুন।

“আপনি” কেন্দ্রীভূত প্রস্তাব লিখুন
একটি আপওয়ার্ক প্রস্তাবের জন্য ভাড়া নেওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হ’ল “আপনি” ফোকাসড প্রস্তাবনা। এই ধরণের প্রস্তাবনা ক্লায়েন্টদের প্রয়োজন এবং আপনি কীভাবে এই প্রয়োজনীয়তাগুলি সমাধান করতে সহায়তা করবেন সে বিষয়ে জোর দেবে। আপনার প্রস্তাবনায় “আমি” শব্দের ব্যবহার সীমাবদ্ধ করা উচিত।

পরিবর্তে ক্লায়েন্টের যে সমস্যা রয়েছে তার দিকে মনোনিবেশ করুন এবং তারপরে নিজেকে সেই সমস্যার সমাধান হিসাবে স্থান দিন। আপনি নিজের অভিজ্ঞতা এবং ক্লায়েন্টদের জন্য যে ফলাফল অর্জন করেছেন তা উল্লেখ করতে পারেন, তবে কোনও অপ্রাসঙ্গিক অভিজ্ঞতা তালিকাভুক্ত করবেন না। ক্লায়েন্ট সেই অভিজ্ঞতার বিষয়ে চিন্তা করে না কারণ এটি তাদের সমস্যা সমাধানে সহায়তা করতে পারে না।
আপনি বাজেটের উপরে বিড করতে পারেন
অনেক নতুন ফ্রিল্যান্সাররা মনে করেন যে কাজ সর্বদা সর্বনিম্ন দরদাতা পান। যাইহোক, এই রকম সবসময় তা হয় না। অনেক নিয়োগকর্তা ধরে নেবেন যে সর্বনিম্ন দরদাতা সর্বনিম্ন মানের। আপনার সর্বনিম্ন বাজেট বিড করার চেষ্টা করা উচিত। একবার আপনার আরও অভিজ্ঞতা অর্জনের পরে, আপনি খুব বেশি চাকরির সুযোগ না হারাতে বাজেটের উপরে 10% বা তার চেয়ে বেশি আরাম করে বিড করতে পারেন।

যদি ক্লায়েন্ট আপনার প্রস্তাবটি পছন্দ করে তবে তারা আপনার সাথে সাক্ষাত্কার নেবে। কখনও কখনও ক্লায়েন্ট আপনার প্রস্তাবিত হারের জন্য একটি কাউন্টার অফার কররতে পারে, তবে এটি এখনও তাদের প্রস্তাবিত বাজেটের চেয়ে বেশি হতে পারে।

একটি ভাল প্রোফাইল পিকচার চয়ন করুন
আপওয়ার্ক আপনাকে একটি ছোট প্রোফাইল চিত্র আপলোড করতে দেয়। এই জন্য, আপনি একটি পেশাদার চেহারার হেডশট চয়ন করা উচিত। কোনও পেশাদার ফটোগ্রাফার তোলা একটি ছবি প্রয়োজনীয় নয়। যাইহোক, আপনি একটি পেশাদার পোশাক এবং সেটিং আপনার ছবি চয়ন করা উচিত। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি ছবিতে হাসছেন। মুগ শট শৈলীর ছবিগুলি অবশ্যই আপনার প্রোফাইল ছবি হিসাবে হওয়া উচিত নয়।

আপওয়ার্ক দক্ষতা পরীক্ষা করুন
আপওয়ার্কের শত শত বিভিন্ন পরীক্ষা রয়েছে যা আপনি এই পরীক্ষাটি আপনার দক্ষতার সাথে নিতে পারেন। এই পরীক্ষাগুলি লেখার দক্ষতা, ইংলিশ টেস্ট থেকে শুরু করে বিপণন পরীক্ষার মধ্যে থাকতে পারে। আপনার নিস সম্পর্কিত প্রাসঙ্গিক টেস্ট খুঁজুন এবং সে সবে অংশ নিন। আপনার যদি গড় স্কোর থাকে তবে সম্ভাব্য ক্লায়েন্টগুলি দেখার জন্য আপনার সেগুলি আপনার প্রোফাইলে রাখা উচিত।

কিছু সম্ভাব্য ক্লায়েন্ট আপনার প্রোফাইলটি দেখবে এবং সেই পরীক্ষাগুলিতে একটি ভাল স্কোর আপনার চাকরি পাওয়ার সম্ভাবনাগুলিকে উন্নত করবে। কোনও পরীক্ষা প্রায় ভাল দেখায় না, তবে আপনি আপনার প্রোফাইলে কোনও পরীক্ষা ছাড়াই চাকরী পেতে পারেন।

আপনার পোর্টফোলিও মধ্যে পূর্ববর্তী কাজ রাখুন
আপনি পূর্ববর্তী কাজটিকে আপনার আপওয়ার্ক পোর্টফোলিওতে রাখতে পারেন। আপনি স্ক্রিনশট বা প্রকৃত ফাইলগুলি নিজেরাই রাখতে পারেন। তবে, নিশ্চিত হয়ে নিন যে ফাইলগুলির মধ্যে কোনও সংবেদনশীল তথ্য নেই বা অন্যথায় আপনার অন্যান্য ক্লায়েন্টরা এটি পছন্দ করতে পারে না।

আপনার পোর্টফোলিওর কাজটি আপনার উপলব্ধ সেরা কাজ হওয়া উচিত। ডাবল পরীক্ষা করে দেখুন যে এটির কোনও বানান ত্রুটি নেই যদি এটি লেখার কাজ করে বা প্রোগ্রামিং কাজ করে তবে সিনট্যাক্স ত্রুটি করে। আপনি যতটা ইচ্ছা পোর্টফোলিও টুকরো আপলোড করতে পারেন তবে তিন বা চারটি বিভিন্ন উদাহরণ বেশিরভাগ ক্ষেত্রেই যথেষ্ট।

একটি মনমুগ্ধকর প্রোফাইল লিখুন

আপনার প্রোফাইলটি চাকরি পাওয়ার জন্য তুলনামূলকভাবে গুরুত্বপূর্ণ। প্রস্তাবটি নিজেই, তবে ভাড়া নেওয়া সম্পর্কে এখনও সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার প্রোফাইলটি প্রস্তাবের মতো “আপনি” ফোকাস করা উচিত। তবে মনে রাখবেন, আপনার ভবিষ্যতের ক্লায়েন্টগুলির যে সমস্যা থাকতে পারে এবং কীভাবে আপনি এই সমস্যাগুলি সমাধান করতে পারেন তা নিয়ে আপনি আলোচনা করতে চান।

এর একটি উদাহরণ হবেন একজন বিপণন কপিরাইটার যা তাদের ক্লায়েন্টদের বর্তমানে যে সমস্যাগুলির মুখোমুখি হচ্ছে কিছু সমস্যার মধ্যে বিপণন প্রচারে কম বিক্রয় এবং কম ব্যস্ততা অন্তর্ভুক্ত থাকতে পারে। অনুলিপি লেখক একটি খারাপ চিত্র আঁকবেন এবং এমনকী ব্যর্থ ব্যবসায় এবং কারও পরিবারের জন্য সরবরাহ করতে সক্ষম না হওয়ায় এই সমস্যার পরিণতিগুলি অন্তর্ভুক্ত করতে পারে।

এরপরে কপিরাইটার তাদের পরিষেবা প্রদান করবে যা বিক্রয় উন্নত করতে, বাগদানকে উন্নত করতে এবং ব্যবসায়কে আবার কার্যকর করে তুলতে সহায়তা করে। এটি অবশ্যই ক্লায়েন্টকে আগ্রহী করবে এবং আপনাকে কোনও কাজের আমন্ত্রণ পাঠাতে বা আপনাকে নিয়োগ দেওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

ক্লায়েন্টের সাথে অপ্রাসঙ্গিক বিষয় উল্লেখ

আপনি ক্লায়েন্টের সাথে অপ্রাসঙ্গিক বিষয়গুলি উল্লেখ করবেন না। অপ্রাসঙ্গিক তথ্যের একটি উদাহরণ অন্তর্ভুক্ত রয়েছে আপনি কেন কপিরাইটাইজিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন, বা সেই অনুলিপি আপনার আবেগ। স্পষ্টতই, আপনি কপিরাইট লিখন পছন্দ করেন বা এটি ঘৃণা করেন তবে ক্লায়েন্টের কোনও যত্ন নেই। ক্লায়েন্ট কেবল সেই ফলাফলগুলির বিষয়ে চিন্তা করে যা আপনি তাদের জন্য সরবরাহ করতে পারেন।

আপওয়ার্কে প্রচুর কাজ সরিয়ে দিন
ফ্রিল্যান্সিংয়ের কাজটি সরিয়ে দেওয়া আরও ফ্রিল্যান্সিংয়ের কাজ পাওয়ার জন্য বিপরীতমুখী মনে হতে পারে, তবে এটি বোধগম্য। আপনি যদি উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করেন তবে আপনি আশার চেয়ে আরও বেশি কাজ পেতে শুরু করবেন। এই কাজের মধ্যে কিছু নিম্ন-মানের ক্লায়েন্টদের কাছ থেকে আসবে যা আপনার নন-বিলযোগ্য কাজের সাথে সময় কাটাবে।
আপনার কেবল ক্লায়েন্টদের কাছ থেকে কাজ গ্রহণ করা উচিত যা তারা কী চায় এবং তারা আপনাকে কেন নিয়োগ দিচ্ছে তা জানে। এর অর্থ হল আপনি বেশি সময় ব্যয় করতে পারেন এবং প্রকল্পগুলি নিয়ে আলোচনা করতে, বেতন পাওয়ার বিষয়ে চিন্তাভাবনা করতে এবং ক্লায়েন্টের জন্য আপনার কী করা দরকার তা নির্ধারণ করতে পারেন। সঠিক ক্লায়েন্ট বেছে নেওয়া আপনার সময়কে আরও দক্ষ করে তুলবে, যা বিপুল সংখ্যক চাকরি পাওয়ার চেয়ে গুরুত্বপূর্ণ।

আপওয়ার্ক টিপসের ওভারভিউ
উপরে তালিকাভুক্ত টিপসগুলি আপনাকে আপওয়ার্কের আরও কাজ করতে সহায়তা করবে। আপওয়ার্কের কাজ পাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শটি হ’ল আপনার প্রস্তাবগুলি ক্লায়েন্টের প্রয়োজনের উপর ফোকাস করা তারপরে সেই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে এবং যে কোনও সম্ভাব্য সমস্যা সমাধানের জন্য নিজেকে হিসাবে নিজেকে তৈরি করা উচিত।

শিক্ষা
এই বিভাগটি আপনার শংসাপত্র এবং শিক্ষাগত পটভূমি যাচাই করে আপনার প্রোফাইলটিকে আরও বাড়িয়ে তুলতে পারে। সাম্প্রতিকতম ডিগ্রি দিয়ে শুরু করা কালানুক্রমিক ক্রমে আপনার প্রতিষ্ঠানের নাম এবং আপনার ডিগ্রি (গুলি) তালিকাবদ্ধ করা প্রায়শই পরিষ্কার।

আপনার আনুষ্ঠানিক শিক্ষা নেই এমন ক্ষেত্রে, “অন্যান্য অভিজ্ঞতা” বিভাগে সমস্ত অনানুষ্ঠানিক এবং স্ব-শিক্ষিত শিক্ষা যুক্ত করার বিষয়টি বিবেচনা করুন। এটি সম্পূর্ণ করা আপনার ব্যাকগ্রাউন্ডকে বৈধতা দিতে এবং আপনার কাজের প্রতি ক্লায়েন্টের আস্থা বাড়াতে সহায়তা করতে পারে।

সাধারণ তবুও নির্দিষ্ট হয়ে আপনার প্রোফাইলের কার্যকারিতা সর্বাধিক করুন। আপনার যোগ্যতা উন্নত করতে এবং আপনাকে আরও চাকরী অবতরণ করতে সহায়তা করবে এমন নতুন অভিজ্ঞতা এবং সামগ্রী সহ আপনার প্রোফাইলটিকে নিয়মিত আপডেট করতে সক্রিয় হন।

পরিশেষে, আপনি যদি কোনও প্রকল্পের জন্য প্রচুর পরিমাণের প্রস্তাব দেখতে পান তবে হতাশ হবেন না। অন্যান্য প্রস্তাবগুলির বেশিরভাগের ক্ষেত্রে সম্ভবত একই রকমের কেন্দ্রিক প্রস্তাব থাকবে না যা আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের লিখবেন এবং অফার করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here