সারা বিশ্বে যেখানে ইন্টারনেট সহজলভ্য সেখানে যেন আউটসোর্সিংওয়ে ফ্রিল্যান্সিং বিপ্লব ঘটিয়ে চলছে। How to make money and earn money online. শিখতে মানুষ দিবারাত্র পরিশ্রম করছে।তরুণদের মধ্যে চলছে গণ জোয়ার। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির কারণে বাংলাদেশ এ ক্ষেত্রে অনেক এগিয়ে রয়েছে। এ ক্ষেত্রে দেশের কয়েকলক্ষ ছাত্র তরুণ যুবক অনলাইনে আয় করছেন প্রতি মাসে মিলিয়ন ডলার।

দেখুন যে সব বিষয়ে তারা আয় করছেন:

অনলাইন ফ্রিল্যান্স ওয়েবসাইট এবং মার্কেটপ্লেসগুলি আমাদের কাজের পদ্ধতি পরিবর্তন করছে। আমরা যে কোনও জায়গা থেকে কাজ করতে পারি, আমরা কতটা কাজ করতে চাই এবং কোন সময়ে আমরা কাজ করতে চাই তা পছন্দ করতে পারি। চাকরির জন্য প্রস্তুত হওয়ার জন্য আমাদের খুব তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা বা পরিবারের সাথে দীর্ঘ ছুটি কাটাতে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়ে তুলুন আর হয়ে যান নিজেই নিজের বস।

বিগত ৩-৪ বছরে ফ্রিল্যান্স সংস্কৃতি বিখ্যাত হওয়ার সাথে সাথে শত শত ওয়েবসাইট চালু করা হয়েছে যা ফ্রিল্যান্স কর্মী এবং আউটসোর্সরসকে দুর্দান্ত পরিষেবা প্রদান করছে।

আপনার নিজেরাই স্ট্রাইক করার জন্য প্রচুর গাইড রয়েছে তবে একজন ফ্রিল্যান্সার হিসাবে উচ্চতর বেতনের জিগ পাওয়া জনপ্রিয় প্ল্যাটফর্মগুলিতে সাইন আপ করার বিষয় নয়। আপনাকে শাখা তৈরি করতে হবে, অতীতের কাজের একটি দুর্দান্ত পোর্টফোলিও স্থাপন করতে হবে এবং এমনকি আপনার দক্ষতা প্রদর্শনের পরীক্ষার মাধ্যমে নিজেকে প্রমাণ করতে হবে।

ফ্রিল্যান্স ওয়েবসাইট কি?
ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলি প্ল্যাটফর্ম, উভয়ই কাজের সন্ধানকারী ব্যক্তি এবং নিয়োগকর্তারা তাদের অফার পোস্ট করে।

ফ্রিল্যান্সার হওয়া আপনার প্রতিভা বা শখকে অর্থের মধ্যে পরিণত করার একটি দুর্দান্ত উপায়। আপনি যে প্রকল্পগুলি পছন্দ করেন বা আপনি যে ভাল হন কেবলমাত্র সেই প্রকল্পগুলির জন্যই আবেদন করার স্বাধীনতা আপনার কাছে রয়েছে।

বলা বাহুল্য, এই ওয়েবসাইটগুলি ব্যবহার করা আপনাকে আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ারের জন্য একটি শক্তিশালী সূচনা করতে সহায়তা করবে। তারা আপনাকে প্রথম ক্লায়েন্টগুলি সহজেই খুঁজে পেতে এবং পথে নিয়োগকর্তাদের আস্থার উপার্জনে সহায়তা করবে।

এছাড়াও, আপনি নিয়মিতভাবে বিভিন্ন নিয়োগকর্তার কাছ থেকে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে আপনার দক্ষতা তীক্ষ্ণ করেন। শেষ অবধি, আপনার পোর্টফোলিও বাড়বে এবং আরও অনেক কাজের অফার থাকবে।

আউটসোর্সিংওয়ে কিছু গবেষণা করে এবং নিম্নলিখিত ১০ টি সেরা ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলি পেয়েছি যা সত্যই বিশ্বের ফ্রিল্যান্স ল্যান্ডস্কেপ পরিবর্তন করছে এবং ইতিমধ্যে নিজেকে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংয়ের মেগা উৎস হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

 

০১.  Toptal

এটি ওয়েবে আমি খুঁজে পাওয়া সর্বাধিক প্রিমিয়াম ফ্রিল্যান্সার নেটওয়ার্ক। ছেলেরা সেখানে অত্যন্ত মেধাবী এবং সাধারণত অন্যান্য সাইটের তুলনায় অনেক বেশি বেতন দেয়া হয়।

আপনি যদি আপনার স্টার্টআপ বা অন্য কোনও উচ্চমানের প্রকল্পের জন্য একটি উচ্চ দক্ষ বিকাশকারী খুঁজেন তবে আমি দৃঢ়ভাবে আপনাকে Toptal  থেকে আপনার Freelancer নিয়োগের পরামর্শ দিব।

 

০২. Upwork-

The talent you need.
The flexibility you want.

 

 

০৩. Freelancer

 

 

 

০৪. Fiverr

 

০৫. Guru

 

 

০৬.  PeoplePerHour

 

 

০৭.  iFreelance

 

 

০৮.  99Designs

 

০৯. SimplyHired

 

 

১০.   Craigslist

Craigslist is also a marketplace for freelancing gigs

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here