এসইও কি? SEO করে মাসে ৪০-৫০ হাজার টাকা ইনকাম করা সম্ভব

0

অনলাইনে আয়, ইন্টারনেট ইনকাম এবং আউটসোর্সিং কাজের মাধ্যমে আয় করা সব একই কথা প্রায়।জানেনতো অনলাইনে আয়ে বিশ্বের মধ্যে বাংলাদেশ দ্বিতীয় স্থানে।প্রতিদিন কোটি কোটি টাকা আয় করছে বাংলাদেশি তরুণ,যুবক,শিক্ষার্থী এবং সে সব মায়েরা যারা ঘরে বসে পরিবারের সচ্ছলতা বৃদ্ধির জন্য অনলাইনে কাজ করছেন।অনলাইনে শতভাগ নিশ্চিত আয়ের জন্য এসইও শিখার বিকল্প নেই।

SEO কী, কাকে বলে

Search Engine Optimization কে সংক্ষেপে এসইও বলা হয়। ইন্টারনেট এখন মানুষের হাতে হাতে। বেশিরভাগ মানুষ তার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে গুগলে সার্চ করে। গুগল তখন তার সার্চ রেজাল্ট পেজে অনেকগুলো সাইটের ফলাফল প্রদর্শন করে।

কোনটি প্রথমে কোন ওয়েবসাইটের নাম হয়ত প্রদর্শন করে ২নং পেজে। যেটি প্রথমে দেখা যাচ্ছে সেটি প্রথমে দেখাচ্ছে কারন সেটিকে এসইও করা হয়েছে। কোন ওয়েবসাইটকে সার্চের প্রথমে প্রদর্শন করার জন্য যে প্রক্রিয়া অবলম্বন করা হয়, সেটিকে এসইও বলে।
গুগুলে সার্চ দিয়ে পাওয়া প্রথম সারির ওয়েব সাইটগুলোতে মানুষ ক্লিক করে, ভিজিট করে।এ সব ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। আর ভিজিটর বৃদ্ধি হলে ইনকামও বৃদ্ধি পায়। কারণ বিজ্ঞাপন দাতারা বিজ্ঞাপন দিতে চান সে সব সাইটে যে গুলোতে মানুষ ভিজিট করে বেশি।

ধরুন, আপনি SEO কোর্স করবেন, সেজন্য ট্রেনিং সেন্টার খুঁজছেন। তাহলে হয়ত আপনি গুগলে লিখবেন SEO training in Bangladesh। তখন সার্চের প্রথমে দেখবেন Outsourcingway Training Certer gcv নাম। আর এটি দেখে হয়ত আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে কেউ প্রবেশ করল, এরপর এখান থেকে তথ্য পেয়ে পছন্দ হলে এখানে এসে কোর্সে ভর্তি হল।
এটি হল একটি ওয়েব সাইটের এসইওর করার সুফল। SEO না করলে আপনি ভিজিটর পাবেন না।বসে বসে দোকানে মাছি মারতে হবে।

মূল্যবান ক্যারিয়ার হিসাবে SEO :

বাংলাদেশে বসে যারা আউটসোর্সিংয়ের মাধ্যমে ইন্টারনেট বা অনলাইন ইনকাম করে তাদের বেশিরভাগ এসইও এর মাধ্যমে আয় করেন। কারন বাংলাদেশে দক্ষ জনশক্তি কম। সাধারণত যাদের কম্পিউটার সম্পর্কে সাধারন ধারণা আছে, ইংরেজীতে মোটামুটি পারদর্শী, ওয়েবসাইট ভিজিট করতে স্বাচ্ছন্দ বোধ করেন তারা অতি সহজে এসইও এর কাজে পারদর্শী হতে পারেন।

SEO শিখে অনেক লাভ, ঘরে বসে বসে আয় করা যায়

এসইও শিখার আরও গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এসইও কোর্স একটি কিন্তু আয় করা সেক্টর অনেকগুলো। যেমনঃ ফোরাম পোস্টিং কিংবা ব্লগ কমেন্টিং কিংবা কিংবা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেংবা পুরো এসইও করে আয় করা যায়।প্রতিদিন মাত্র ২-৩ ঘন্টা সময় দিয়ে এসইও করা যায়। সেজন্য অন্য চাকুরী পাশাপাশি এটি শিখে আয় করা সম্ভব।

কি কি শিখতে হবে? এসইও কিভাবে শিখবো

এসইও দুইপ্রকার। অনপেজ এসইও এবং অফপেজ এসইও। এ দুটির সকল বিষয় আপনাকে খুব ভালভাবে জানা থাকতে হবে। এসইওর কাজ শুরুর আগে যা যা শিখতে হবে, সেগুলো হলো: কিওয়ার্ড রিসার্চ, বিভিন্ন এইচটিএমএল ট্যাগের ব্যবহার, কনটেন্ট অপটিমাইজেশন, ফোরাম পোস্টিং, ব্লগ কমেন্টিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডাইরেক্টরী সাবমিশন, গেস্ট ব্লগিং, প্রেসরিলিজ সহ আরও অনেক কিছু।

এসইও এর অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন যা গুগল, ইয়াহু ও বিংয়ের মতো সার্চ বা অনুসন্ধান ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইট / ব্লগকে সূচীকরণ ও র্যাং কিং করার প্রক্রিয়া, আপনি যদি সঠিক এসইও কৌশল ব্যবহার করেন তবে আপনি অনুসন্ধান ইঞ্জিনগুলি থেকে ভাল ট্র্যাফিক বা ভিজিটরস পেতে পারেন। এই সম্পূর্ণ এসইও কোর্সে সমস্ত মৌলিক এবং অগ্রিম এসইও হোয়াইট-হ্যাট তত্ত্ব এবং যুক্তি যেমন ডোমেন নেম, ওয়েব হোস্টিং, কীওয়ার্ড গবেষণা, টার্গেটেড ভিজিটর, অন পেজ এসইও, অফ পেইজ এসইও, লিঙ্ক বিল্ডিং, গুগল ওয়েবমাস্টার সরঞ্জাম, বিং ওয়েবমাস্টার সরঞ্জাম, বিশ্লেষণ সরঞ্জাম এবং গুরুত্বপূর্ণ এসইও সরঞ্জামসমূহ।

আপনি এই একক কোর্সে এসইও সম্পর্কিত সমস্ত বিষয়গুলো শিখতে পারেন।

এসইও(SEO)সংক্রান্ত কিছু প্রশ্ন: যে গুলোর উত্তর এখানে পাবেন।
SEO শিখে অনালাইনে আয়ের ১০ টি উপায়
SEO করে মাসে ৪০-৫০ হাজার টাকা ইনকাম করা সম্ভব।
seo করে কী টাকা আয় করা যায়?
SEO কি? SEO কিভাবে শিখবো?
খুব সহজে এসইও (SEO) শিখে বাসাতে বসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন
এসইও করে কত আয় করা যায়?
এসইও কি? এসইও করে কি অনলাইনে আয় করা যায়?
SEO কি: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং কিভাবে SEO শিখবেন …
SEO মানে কি ? ব্লগে seo এর কাজ কি এবং কিভাবে করবেন
Local SEO কি? কিভাবে আয় করা যায়?
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে আয় করার গাইডলাইন
কিভাবে শিখবেন এসইও?

আপনার ইংরেজি পড়া এবং বুঝার স্কিল যদি মোটামুটি লেবেলের ভালো হয় তবে আপনি গুগলকে ইউজ করে ভালো মানের কিছু ব্লগ থেকে এসইও’র অনেক অনেক কিছু শিখতে পারেন। আর নেট স্পিড ভালো হলে ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও সার্চ করে দেখতে পারেন। বাংলাতেও প্রচুর এসইও গাইডলাইন আছে।

অনেকে অনলাইন থেকে শিখতে গিয়ে ধৈয্য হারিয়ে ফেলেন। যারা এভাবে শিখতে অভ্যস্ত না তারা ট্রেনিং সেন্টারগুলোতে ভর্তি হয়ে ৮০০০ টাকা থেকে ১৫০০০ টাকা খরচ করে পুরো ব্যাপারটি অভিজ্ঞ কারও কাছ থেকে শিখে নিতে পারেন। আমাদের দেশে ইতিমধ্যে এ সম্পর্কিত অনেকগুলো ভালমানের ট্রেনিং সেন্টার গড়ে উঠেছে।

এস ই ও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) শিখুন টাকা আয় করুন

এই কোর্সের কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট:

এটি একটি সম্পূর্ণ অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন কোর্স, এর অর্থ এই যে আপনি এই কোর্সে প্রতিটি এসইও উপাদান শিখবেন, এসইওতে সর্বশেষ পরিবর্তন অনুসারে বক্তৃতা যুক্ত করার জন্য আমি নিয়মিত কোর্সটি আপডেট করব। তবে এবং মনে রাখবেন, এই কোর্সটি কেবল তাদের জন্য যারা গুগল এবং অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলি থেকে দীর্ঘমেয়াদী ফলাফল আনতে সত্যিকারের সাদা-হেট এসইও কৌশলগুলি ব্যবহার করতে চান। আমি আপনাকে অবৈধ বা কালো-হেট কিছুই শিখাব না।

মূল বৈশিষ্ট্য
অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের সর্বশেষ প্রবণতা সঠিক এসইও কৌশল ব্যবহার করে কোনও ওয়েবসাইটকে সূচীকরণ এবং র্যাঙ্কিং করা। গুগল এবং প্রধান সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চ স্থান প্রাপ্ত একটি ওয়েবসাইট তৈরি করা।
সোশ্যাল মিডিয়ায় দক্ষতার সাথে বিপণন
এসইওতে দুর্দান্ত জ্ঞান অর্জন করা।
একটি ওয়েবসাইট অনুসন্ধান ইঞ্জিন বান্ধব করা।
বেসিক এবং অগ্রিম এসইও-হ্যাট থিওরি লজিকগুলি শেখা।
এসইও দক্ষতা ব্যবহার করে ফ্রিল্যান্সিং, ব্লগিং এবং অ্যাফিলিয়েট বিপণন থেকে আয় করা।
Email Marketing, Affiliate Marketing and Vedio Marketing.
ইমেল বিপণন, অনুমোদিত বিপণন এবং বিক্রয়  বিপণন।
এসইও বান্ধব সামগ্রী বিকাশ( SEO friendly Content development)।

অতএব আর দেরি কেন, আজই এসইও শিখতে উদ্যেগি হোন, ঘরে বসে অনলাইনে আয় করুন মাসে ৪০থেকে ৫০হাজার টাকা। ভবিষ্যতে আর্থিক নিরাপত্তায় সহযোগি হবে এই SEO কোর্স।

Leave A Reply

Your email address will not be published.